শিবগঞ্জ পৌর এলাকার লালদহে ড্রেন না থাকায় ভূমিধস

289

রবিউল ইসলাম রবি, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ শিবগঞ্জ পৌর এলাকার লালদহে ড্রেন না থাকায় ভূমিধসের কারণে মূল্যবান সম্পদের ক্ষতি সাধণ হচ্ছে। দিনদিন ভূমিধসের কারণে ৫০ লক্ষের অধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। জানা যায়, শিবগঞ্জ টু পিরব রোডে শিবগঞ্জ পৌর এলাকার লালদহ নামক স্থানে পাকা রাস্তার উপরে নির্মিত ব্রীজের নিচে দক্ষিণ এ নাগর নদীতে নামা পানি নিষ্কাশনের একমাত্র ড্রেনটি আজও নির্মাণ করা হয়নি।

ফলে দিনদিন ফসলি জমি ভেঙ্গে নদীতে বিলীন হয়ে যাচ্ছে। পানি নিষ্কাশনের সঠিক ব্যবস্থা না থাকার কারণে লালদহ গ্রামে আলহাজ্ব আ: মতিন, মোঃ মজিবুর রহমান, ছামেদ আলীসহ অনেকের প্রায় ৮০ শতক জমির মধ্যে দিয়ে পানি যাওয়ার কারণে জমিগুলো ভেঙ্গে নদীতে বিলীন হয়ে যাচ্ছে। এলাকার সচেতন মহল মনে করছে অচিরেই যদি ড্রেন নির্মাণ করা না হয় তাহলে জমিগুলো নদীতে বিলীন হয়ে যাবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জমি গুলো রক্ষার স্বার্থে জমির মালিকরা মাটি ভরাট বস্তা দিয়ে ডেনের পার্শ্বে ফেলে কোন রকমে জমি রক্ষা করছে। আয়েশা ও ঝড়না বেগম বলেন, আমাদের যুগযুগ ধরে দেখছি জমির মধ্যে দিয়ে নালা, সেই নালা দিয়ে নদীতে পানি নামতে নামতে এখন খালে পরিণত হয়েছে। তারা আরও বলেন, অনেকে ফিতা নিয়ে এসে মাপ নিয়ে যায়, কিন্তু কাজ করার কোন খবর নাই। জমির মালিক আঃ মতিনের বলেন, কাকে দিব অভিযোগ, দিলেও কাজ হবেনা, পৌর কর্তৃপক্ষকে ড্রেন করার জন্য বলেছি, দেখি তারা কী করে। পৌরসভার ০৯নং ওয়ার্ডের কাউন্সিলার আবু সাঈদের বলেন, আমাকে অনেকে বলেছে, আমি পৌর মেয়রকে বিষয়টি বলেছি, অচিরেই ড্রেনের কাজ শুরু হবে।

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক প্রত্যাশা প্রতিদিন এর দায়ভার নেবে না।