ধুনট সোনাহাটা সড়কে ভয়াবহ ধ্বস

302

কারিমুল হাসান লিখন, ধুনটঃ বগুড়ার ধুনট সোনাহাটা সড়কের কালেরপাড়া ইউনিয়নের পূর্ব কান্তনগর এলাকায় সড়কের মাঝখানে ধ্বসে নেমেছে অনেকাংশ। বয়াবহ এ ধ্বসে সড়কের নিচ থেকে মাটি সরে গিয়ে মরণ ফাঁদের সৃষ্টি হয়েছে। ভারি যানবাহন চলাচলে যেকোন সময় মারাত্বক দুর্ঘটনা ঘটতে পারে।

শুক্রবার সরজমিনে দেখা যায়, বগুড়াগামী ধুনট সোনাহাটা সড়কটি উপজেলার অন্যতম ব্যাস্ততম সড়ক। এ সড়কে প্রতিদিন ইট, বালি ও পাথরবাহী ভারি যানবাহন ছাড়াও যাত্রীবাহী সিএনজি চলাচল করে। শুক্রবার সকালে বৃষ্টির কারনে উপজেলার পূর্বকান্ত নগর গ্রামের আব্দুর রহমানে আকন্দের বাড়ীর পাশে ব্যবস্ততম এ সড়কের একাংশে ধ্বসে নিচের দিকে নেমে যায়। নিচের দিকে প্রায় ৫ ফিট গভির হয়ে সড়কের নিচ থেকে মাটি সরে পূর্ব পাশে পুকুরে চলে যায়। ভাঙ্গনে ওই সুরঙ্গ পথ থেকে সড়কের পুরত্ব হয়েছে ৩ থেকে ৬ ফিট যা ভারি যানবাহন চলাচলের যেকোন সময় ভেঙ্গে মারাত্বক দুর্ঘটনা ঘটতে পারে। এ এলাকার একমাত্র সড়ক হওয়ায় ভারি যানবাহনসহ বিভিন্ন পরিবহন ঝুঁকি নিয়েই পারাপার হচ্ছে।

সড়কের পশ্চিম পাশে স্থানীয়দের বাড়ীর পানি সড়কের নিচ দিয়ে প্রবাহিত হওয়ার কারনে এমনটা হয়েছে বলে স্থানীয়রা মনে করছেন। নয়ন আকন্দ নামের স্থানীয় এক বাসিন্দা জানান সড়কের পশ্চিম পাশে ভাঙ্গনের নিচ দিয়ে বর্ষার সময় পানি প্রবাহিত হয়। তবে পানির গতিপথ পরিবর্তন বা ভাঙ্গনটি দির্ঘ দিন ধরে বন্ধ করার চেষ্টা করা হলেও বর্ষার সময় সেটি আবারও ভেঙ্গে যায়। কোন ভাবেই ওই ভাঙ্গনটি স্থায়ীভাবে বন্ধ করা সম্ভব হয়নি। খুবই দ্রুত ব্যবস্ততম এই সড়কের ক্ষতিগ্রস্থ অংশ সংস্কার করা না হয় তাহলে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনাসহ পাণহানীর ঘটনাও ঘটতে পারে। সড়কটি যেন দ্রুত সংস্কার হয় শুক্রবার বিকেলে এমটাই প্রত্যাশা ব্যাক্ত করেন স্থানীয়রা। পরের দিন শনিবার সরজমিনে দেখা যায় সড়ক বিভাগ ক্ষতিগ্রস্থ স্থানটির সংস্কার কাজ শুরু করেছে।

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক প্রত্যাশা প্রতিদিন এর দায়ভার নেবে না।